• শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৪২ অপরাহ্ন |
  • English Version

যেই দুইটি জিনিস মানুষকে সবচেয়ে বেশী জান্নাতে প্রবেশ করায়: সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, রাসূল (সা.) বলেছেন, তোমরা কি জান কোন জিনিস মানুষকে সবচেয়ে বেশী জান্নাতে প্রবেশ করায়? তা হলো তাক্বওয়া বা আল্লাহর ভয় এবং উত্তম চরিত্র। (তিরমিযি, মিশকাত: ৪৬২১)
উল্লেখিত হাদীসটিতে যেই দুইটি জিনিস মানুষকে সবচেয়ে বেশী জান্নাতে প্রবেশ করায় তার বর্ণনা দেওয়া হয়েছে। আর তা হলো:
১। তাক্বওয়া বা আল্লাহর ভয়। তাক্বওয়া বা আল্লাহভীতি হল একজন মুমিনের জীবনের মূল ভিত্তি। কেননা তাক্বওয়াশীল মানুষরাই জান্নাতে প্রবেশ করবে। এই ব্যাপারে নিশ্চয়তা দিতে গিয়ে রাসূল (সা.) বলেছেন, গাভীর বাট থেকে দুধ বের করে তা পুনরায় ভিতরে ঢোকানো যেমন অসম্ভব, ঠিক তেমনি আল্লাহর ভয়ে ক্রন্দনকারী ব্যক্তির জাহান্নামে যাওয়া অসম্ভব। যেই ব্যক্তি আল্লাহকে যথার্থরূপে ভয় করবে আল্লাহ তার সকল বিষয় সমাধান করে দিবেন এবং তার রিযিকের ব্যবস্থা করবেন। এই ব্যাপারে মহান আল্লাহ বলেন, যে আল্লাহকে ভয় করে, তিনি তার জন্য উত্তরণের পথ তৈরী করে দেন এবং তিনি তাকে এমন উৎস থেকে রিযিক দিবেন যা সে কল্পনাও করতে পারবে না। (সূরা তালাক: ২-৩)
তাক্বওয়া বা আল্লাহভীতির ব্যাপারে বিশ^নবী (সা.) বলেছেন, তিনটি কাজ মানুষকে রক্ষা করে। আর সেগুলো হলো- (ক) প্রকাশ্যে ও গোপনে আল্লাহকে ভয় করা। (খ) সন্তুষ্টি ও অসন্তুষ্টিতে হক কথা বলা এবং (গ) সচ্ছলতা ও অসচ্ছলতায় মধ্যম পন্থা অবলম্বন করা। (বায়হাকী, মিশকাত: ৫১২২)
অপর একটি হাদীসে এসেছে,
আবদুল্লাহ বিন আমর (রা.) থেকে বর্ণিত, রাসূলুল্লাহ (সা.) কে বলা হলো, কোন ব্যক্তি সর্বোত্তম? তিনি বললেন, প্রত্যেক বিশুদ্ধ অন্তরের অধিকারী ও সত্যভাষী ব্যক্তি। তারা বললেন, সত্যভাষীকে তো আমরা চিনি, কিন্তু বিশুদ্ধ অন্তরের ব্যক্তি কে? তিনি বললেন, সে হলো মুত্তাক্বি ও নিষ্কলুষ চরিত্রের মানুষ (আর মুত্তাক্বী হলো) যার কোন গুনাহ নাই, কোন ধরণের সীমালঙ্ঘন নাই, খেয়ানতি নাই এবং হিংসা-বিদ্বেষ নাই। (ইবনে মাজাহ: ৪২১৬)
উল্লেখিত হাদীসটি থেকে যেমনভাবে তাক্বওয়ার ফজিলতের কথা জানা যায়; ঠিক তেমনভাবে তাক্বওয়ার পরিচয়ও বুঝা যায়। অর্থাৎ তাক্বওয়াশীল বা পরহেযগার হতে হলে পাপ থেকে মুক্ত থাকতে হবে। কোন কারণে পাপ হয়ে গেলে তাড়াতাড়ি তওবা করতে হবে। কোন ছোট বা বড় কাজে বাড়াবাড়ি করা যাবে না। কোন ধরণের খিয়ানতের সাথে জড়িত হওয়া যাবে না এবং কোন বিষয়ে কোন ব্যক্তির প্রতি হিংসা করা যাবে না। এক কথায়, জীবনে চলার পথে যাতে কোন ধরণের পদস্খলন না ঘটে সে দিকে সতর্ক থেকে চলার নামই হলো তাক্বওয়া বা আল্লাহভীতি। আর এই তাক্বওয়া অর্জন করতে হলে অবশ্যই আল্লাহর পরিচয় জানতে হবে। তার বিধি-নিষেধ জানতে হবে ও মানতে হবে। কুরআন তিলাওয়াত ও অধ্যায়ন করতে হবে এবং সব সময় পরকালীন চিন্তা মাথায় রেখে চলতে হবে।
২। উত্তম চরিত্র। যেই দুইটি জিনিস মানুষকে সবচেয়ে বেশী জান্নাতে প্রবেশ করায় তার মধ্য থেকে দ্বিতীয় জিনিসটি হলো উত্তম চরিত্র। আর একজন ঈমানদার মানুষ সবচেয়ে সুন্দর চরিত্রের অধিকারী হবে। এই ব্যাপারে তার নমুনা হবে বিশ^নবী মুহাম্মদ (সা.)। কেননা মহান আল্লাহ বলেন,
অবশ্যই তোমাদের জন্য রাসূলুল্লাহর মধ্যে রয়েছে উত্তম আদর্শ তাদের জন্য যারা আল্লাহ ও পরকাল প্রত্যাশা করে এবং আল্লাহকে অধিক স্মরণ করে। (সূরা আহযাব: ২১)
রাসূল (সা.) এর চরিত্রের ব্যাপারে আল্লাহ তায়ালা বলেন, তুমি অবশ্যই মহান চরিত্রের অধিকারী। (সূরা ক্বালাম: ৪)
কাজেই একজন ঈমানদার ব্যক্তি তার চরিত্র গঠনের ক্ষেত্রে রাসূল (সা.) কে পূর্ণাঙ্গভাবে অনুসরণ করে ন্যায়পরায়ণ, সত্যবাদী, সুন্দর ব্যবহারের অধিকারী, নিজের লজ্জাস্থানকে হেফাজতকারী হওয়াসহ সকল ধরণের ভাল গুণের অধিকারী হবে এবং ব্যভিচারী, নেশা জাতীয় দ্রব্য গ্রহণকারী, চুগলখোর, গীবতকারী, নির্লজ্জ, বখাটে, অহংকারী, হিংসুটে, লোভী, ঝগড়াটে, কুৎসা রটনাকারী এবং ঠকবাজীসহ যাবতীয় অন্যায় কাজ থেকে নিজেকে অবশ্যই হেফাজত করে চলবে। কেননা রাসূল (সা.) বলেছেন, কিয়ামতের দিন মুমিনের পাল্লায় সর্বাপেক্ষা ভারী যেই জিনিসটি রাখা হবে তা হলো উত্তম চরিত্র। (তিরমিযি, মিশকাত: ৫০৮১)
অন্যত্র এসেছে, রাসূল (সা.) বলেছেন, তোমাদের মধ্যে সেই ব্যক্তিই আমার কাছে অধিক প্রিয়, যার চরিত্র ভাল। (বুখারী, মিশকাত: ৫০৭৪)
পরিশেষে বলা যায় যে, জান্নাতে যাওয়ার জন্য তাক্বওয়া এবং উত্তম চরিত্রের ভূমিকা অপরিসীম। অতএব আমাদের সকলেরই উচিত এই দুইটি গুণে নিজেদেরকে গুণান্বিত করা। আল্লাহ আমাদেরকে তাওফীক দিন। আমীন
প্রচারে : আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), কমলপুর, ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *